শুক্রবার, ৮ জুন, ২০১৮

সবার জন্য পরামর্শ–০৬

সম্পর্ক বড় দামি ও স্পর্শকাতর জিনিস ৷ খুব কঠিন শর্তে টিকিয়ে রাখতে হয় এই সম্পর্ক ৷
সম্পর্ক তো গড়া যায় যখন-তখন ৷ সামান্য
ভুলে কখনো কখনো তা আবার  চুরমারও হয়ে যায়! তাই, সম্পর্ক যদি হয় সু-সম্পর্ক এবং তা স্থায়ী হোক এমন বাসনা থাকে মনে, তবে অনেক কিছুর সাথে যে বিষয়ের প্রতি অবশ্যই লক্ষ্য রাখা চাই, তাহলো– " বন্ধু যেন কিছুতেই বুঝতে না পারে, আপনি তাকে কম গুরুত্ত্ব দিচ্ছেন! "
আজকাল এই ভুলটা আমরা প্রায়শঃই করে থাকি ৷ যা সাধারণতঃ বন্ধুদের ইগোতে/চিন্তার জগতে মারাত্মকভাবে আঘাত হানে! এটা কিছুতেই কাম্য নয় ৷ উদাহরণ স্বরূপ বলা যায়– " বন্ধুর সাথে আপনি কিছু সুন্দর মুহুর্ত কাটাচ্ছেন, গল্প করছেন .. এমন সময় হঠাৎ ক্রিং ক্রিং টেলিফোন বা মোবাইল বেঁজে উঠলো, ফোন তো উঠাতেই হবে, তবে বন্ধুর কাছ থেকে যদি নেওয়া যায় ইশারায় একটু সম্মতি, তবে মন্দ কী তাতে! তারপরে আবার, বন্ধুকে উপেক্ষা করে মোবাইলে দীর্ঘালাপ শুরু করা! এটা বড় ভুল ৷ প্রয়োজন তো অল্পতেও সাড়া যায়! বন্ধুর দেমাগে বিষয়টা কিন্তু স্বভাবতই হিট করার কথা! তাই বন্ধু যখন কাছে আছে, তো আমি যতক্ষণ তাকে সময় দেবো, ততক্ষণ ছোট দরকারে কাউকে ফোন দেবো না! ফোন এলে বা দিলেও প্রয়োজন সাড়ার মতো অল্প কথায় ফোন রাখবো! বন্ধুত্ত্ব হবে তখন আত্মার সাথে! স্থায়ী বন্ধুত্ত্ব!
পাশাপাশি আরেকটা কমন ভুল, যেটা আমরা করে থাকি, তাহলো- " বন্ধু আমার সাক্ষাতে এলে এ কথা আমি তাকে বোঝাতে পারি না যে- বন্ধু, তোমার আগমনে আমি মনে-প্রাণে খুশী! "
তাই, পরামর্শ হলো- বন্ধুকে যেন আমরা যথাযথ গুরুত্ত্ব দিই এবং তার আগমনে যে আমি মনে-প্রাণেই খুশী, তা তাকে বুঝতে সহযোগিতা করি ৷

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন