বুধবার, ১৩ জুন, ২০১৮

সবার জন্য পরামর্শ–০৯

রাগে-ক্রোধে ভরা বর্তমানের অধিকাংশ মানুষ!
রাগ-ক্রোধ তো প্রায় সবারই আছে, তবে নিয়ন্ত্রণ ক্ষমতা সম্পন্ন মানুষের সংখ্যা বলা চলে বিরল! মনে পড়ে, রাগের মাথায় কত কিছুই না ভেঙেছি এই জীবনে! বলেছি আরো কত কী! আপনারও মনে পড়ার কথা! কিন্তু, সত্যি বলতে কী- ঐ নিয়ন্ত্রণহীন রাগ-ক্রোধ এই জীবনে কখনো-কোথাও কল্যাণের বার্তা বয়ে আনে নি আমার জন্য! হয়তো আপনার জন্যও আনে নি! আনার কথাও না!
দেখুন তো, রাগ করলে সাধারণতঃ আমরা কী কী করি? হয়তো কিছু ভেঙে ফেলি, নয়তো কিছু বাজে বকি, কিংবা অন্য কোন অঘটন ঘটাই! এগুলোর একটিও যে আমার জন্য কল্যাণকর নয়, তা আমাদের প্রায় সবার কাছেই পরিস্কার!  কারণ, কিছু ভাঙলেও আমার ক্ষতি, বাজে বকলেও আমার নোংরামী, আর অন্য কোন অঘটন ঘটালেও আমার ফাইজলামী!
সুতরাং পরামর্শ হলো, আমরা যেন রাগের মাথায়ও নিজের উপর রাজত্ত্ব করি এবং নিয়ন্ত্রণ হারিয়ে না ফেলি! সাথে সাথে ইমাম গাজালী রহ. এর " ক্রোধ দমন " বইটিও পড়তে পারি! পোস্টটি পড়ার জন্য জাযাকাল্লাহ!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন